শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

ঈদের ছুটিতে সড়কে বিষাদ

ঈদের ছুটিতে সড়কে বিষাদ

বার বার নানা পদক্ষেপ নেওয়ার পরেও ঈদের ছুটিতে সড়কে ঝরেছে বহু তাজা প্রাণ; নিহত হয়েছেন অনেকে। আহততের সংখ্যাও কম নয়। জানা যায়, এবার ঈদের ছুটিতে তিন দিনে সারা দেশের সড়কে ৬৭ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন।

সম্প্রতি দেশে সড়ক যোগাযোগের ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন ঘটলেও কেন দুর্ঘটনার মাত্রা কমছে না, তা খতিয়ে দেখা দরকার। সড়ক দুর্ঘটনার কারণগুলো বহুল আলোচিত।

বস্তুত সড়কগুলো মৃত্যুফাঁদে পরিণত হওয়ার প্রধান কারণ চালকদের বেপরোয়া মনোভাব। কাজেই দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের মূল্যবোধের পরিবর্তনেও নিতে হবে জোরালো পদক্ষেপ। পরিবহণকর্মীদের দক্ষতা ও যোগ্যতা বাড়ানোর জন্য বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা দরকার। তাদের জীবনমানের উন্নয়নেও নিতে হবে কার্যকর পদক্ষেপ।

দেশে মোটরসাইকেলের সংখ্যা বাড়ছে। অদক্ষ মোটরসাইকেল চালকদের কারণে সড়কে ঝুঁকি বাড়ছে। লক্ষ করা যায়, হেলমেটসহ নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার না করেই অনেকে মোটরসাইকেল চালান। মোটরসাইকেল চালকদের আইন মেনে চলতে বাধ্য করতে প্রয়োজনে বিশেষ পদক্ষেপ নিতে হবে।

ঈদের আগের দিন সকালে কুমিল্লায় এক নারী ভ্যানগাড়ি থেকে কাপড় কেনার সময় পেছন থেকে আসা একটি প্রাইভেট কার তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। কিশোরগঞ্জের করিমগঞ্জে ঈদের দিন সিএনজিচালিত অটোরিকশার নিচে চাপা পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছেন। এছাড়া ইঞ্জিনচালিত ছোট ছোট যানবাহনের কারণে সারা দেশে প্রতিদিনই হতাহতের ঘটনা ঘটছে।

এসব ঘটনা রোধে কর্তৃপক্ষকে সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে এবং সড়ক আইনের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana